Friday , 28 June 2024 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

কাউনিয়া উপজেলায় লাম্পি রোগ নিয়ে বিপাকে খামারী।

প্রতিবেদক
Staff Reporter
June 28, 2024 11:33 pm

মোঃ মোশারফ হোসেন কাউনিয়া রংপুর প্রতিনিধিঃ-

রংপুরের কাউনিয়া উপজেলায় গবাদি পশুর লাম্পি রোগে দিশেহারা হয়ে পড়ছে উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ।খুব অল্প সময়ে এ রোগ ছড়িয়ে পড়েছে উপজেলা জুড়ে। ভাইরাস জনিত এ রোগের কারনে প্রতিদিন উপজেলা প্রাণী সম্পদ অফিসে ভীড় করছে পশু পালনকারীরা।এ রোগ মশা ও মাছির আক্রমণসহ বিভিন্ন ভাবে অন্য গরুর শরিরে ছড়িয়ে পড়ে। মশা ও মাছিকে এ ভাইরাসের প্রধান বাহক হিসেবে দায়ী করা হয়। অন্যান্য কীট-পতঙ্গের মাধ্যমেও ভাইরাসটি ছড়াতে পারে।আক্রান্ত গরুর লালা গরুর খাবারের মাধ্যমে এবং খামার পরিচর্যাকারী ব্যক্তির কাপড়ের মাধ্যমে এক গরু থেকে অন্য গরুতে ছড়াতে পারে। আক্রান্ত গাভির দুধেও এ ভাইরাস বিদ্যমান।

তাই আক্রান্ত গাভির দুধ খেয়ে বাছুর আক্রান্ত হতে পারে। গ্রাম-গঞ্জের প্রাণি চিকিৎসকগণ এক সিরিঞ্জ ব্যবহার করে বিভিন্ন গরু-ছাগলকে টিকা দেয়। এতেও সিরিঞ্জের মাধ্যমে এক গরু থেকে অন্য গরুতে ছড়িয়ে পড়ে। ভাইরাসে আক্রান্ত ষাঁড়ের সিমেন প্রজননে ব্যবহার করলেও এ রোগ ছড়িয়ে পরতে পারে। সাহাবাজ গ্রামের আবু তালেব প্রামানিক গরু পালনকারী জানান, মাত্র ৩ দিন আগে গরুর শরীরে চামড়ার নিচে কয়েকটি ছোট ফোঁড়ার মত উঁচু দেখতে পাই। পরে পুরো শরির জুরে গোটা গোটা দেখতে পাই। গরু যখন আহার করা ছেড়ে দিয়েছে তখন পশু হাসপাতালে যোগাযোগ করি । সেখানে ডাক্তার গরু দেখে প্রয়োজনীয় চিকিৎসা দেয়। লাম্পি রোগের কারনে উপজেলায় অনেকের গরু মারা যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে পশু পালনকারীরা। অনেকের গরু যেমন চিকিৎসায় ভালো হয়েছে তেমনি মারাও গিয়েছে অনেকের।
দেখা যায় উপজেলার ভ্যাটেনারী ফার্মেসীতে লাম্পি রোগে আক্রান্ত পশুর ঔষধ বেশি বিক্রি হচ্ছে।

গর্ভকালীন পশু নিয়ে লাম্পি রেগের চিকিৎসা দিতে অনেক পল্লী পশু চিকিৎকদের হিমশিম খেতে হচ্ছে।কাউনিয়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সুমি আক্তার জানান, আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে মশা-মাছির উপদ্রব কমিয়ে রোগ নিয়ন্ত্রণ করা যায়। আক্রান্ত গরুর খামারের শেড থেকে আলাদা করে অন্য স্থানে মশারি দিয়ে ঢেকে রাখলে অন্য গরুতে সংক্রমণ হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।ক্ষতস্থান টিংচার আয়োডিন মিশ্রণ দিয়ে পরিষ্কার রাখা জরুরী। সময়মত চিকিৎসা না নিলে লাম্পি রোগের কারনে পশুর মৃত্যুও হতে পারে। প্রতিদিন পশু পালনকারীরা লাম্পি রোগের পরামর্শসহ চিকিৎসা গ্রহন করছে। আমাদের তরফ থেকে সেবাদানে কোন ত্রুটি নেই। তবে পশু পালনকারীদের অবশ্যই ডাক্তারী পরামর্শ অনুযায়ী সচেতন হতে হবে।

তারিখঃ ২৮-০৬-২৪
মোবাইলঃ ০১৭২৫৬৭১৯০২

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড বনাম ভোট প্রদানে জনগণের প্রতিবন্ধকতা।

কাউনিয়ার চরাঞ্চল প্লাবিত: গদাই গ্রামে নদী ভাঙন বৃদ্ধি ।

জ্বালাও-পোড়াও-খুন, বিএনপির একমাত্র গুণ – প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জামালপুরে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি যন্ত্রপাতি ও ভূট্টাবীজ বিতরণ

হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি মোশারফ হোসেন ওরফে আরিফ বাপ্পীর আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরালের পর তাকে সভাপতি পদ থেকে অব্যাহতি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

ভেড়ামারায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ অনুষ্ঠিত।

যমুনার ভাঙ্গন অব্যাহত, নেই কোন পদক্ষেপ

আজ ২ এপ্রিল ২০২৪ সাভারে পাঁচ গাড়িতে আশুন, হতাহত ১১

কুষ্টিয়া মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪ জন

আখেরি মোনাজাত শেষে সড়কে মানুষের ঢল