Friday , 3 May 2024 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

গাজীপুরে জাতীয় শ্রমিক দিবস উদযাপন।

প্রতিবেদক
Staff Reporter
May 3, 2024 10:20 pm

শফিকুল ইসলাম শফি, গাজীপুর প্রতিনিধি:-

শ্রমিকদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার লক্ষে শ্রমজীবি ও মেহনতির মানুষের অধিকার আদায় সহ শ্রমিক ছাঁটাই, শ্রমিকদের বিভিন্ন সমস্যা’র দাবীতে মানববন্ধন করে গাজীপুরে মহান মে দিবস পালিত হয়েছে। বুধবার (১ মে) সকাল সাড়ে ১০ টার দিকে গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা চৌরাস্তার এলাকার কেন্দ্রীয় ঈদগাঁ ময়দান থেকে বর্ণাঢ্য র‍্যালি শুরু হয়।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের অগ্নিঝরা দিনে দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এই দিন বুকের রক্ত ঝরিয়ে ছিলেন শ্রমিকরা। ১লা মে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শ্রমিকরা ফুঁসে উঠেন। তখন বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ করলে ১০ শ্রমিক নিহত হন। উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয় এবং বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়।

দুনিয়ার মজদুর একহও, কারখানা বন্ধ নয়, কর্মসংস্থান চাই এই প্রতিপাদ্যে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্হা চালু করা, সরকার ঘোষিত নতুন মজুরি বাস্তবায়ন করা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা, শ্রমিক ও শ্রমিক নেতাদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করা, শিল্প অঞ্চলে ডরমেটরি নির্মাণ, হাসপাতাল স্থাপন এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা, রানা প্লাজা, তাজরীন অগ্নিকান্ড সহ সকল হত্যাকান্ডের বিচার এবং ক্ষতিগ্রস্থদের পূর্নবাসন করা, শ্রম আদালতে দায়েরকৃত মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তি করা, নারী শ্রমিকদের ৬ মাসের মাতৃত্বকালীন ছুটির আইন পাশ করা সহ শ্রমিকদের বিভিন্ন সমস্যা তুলে ধরে বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন, গাজীপুর জেলা গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ, বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ তৃনমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, ইসলামি শ্রমিক আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ গার্মেন্টস ট্রেক্সটাইল শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ নির্মাণ শ্রমিকলীগ সহ একাধিক শ্রমিক সংগঠনের উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

গাজীপুর জেলা গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক তমিজ উদ্দিন তনু’র সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সদস্য সচিব মো. শফিউল আলম। এসময় বক্তব্য দেন ঐক্য পরিষদের নেতা সৈয়দ আব্দুল জলিল, আজিজুল ইসলাম, আব্দুল আজিজ, ফেরদৌসী বেগম, জাহাঙ্গীর আলম, আবুল হোসেন জুয়েল, শাহাদাৎ হোসেন, হাসনা আলম আসমা, হাবিবুর রহমান, আব্দুল কাদের, ইয়াকুব প্রমূখ

এসময় বক্তৃতারা বলেন, বর্তমান সময়ে গাজীপুরের শ্রমিকের কাজের ন্যায্য মজুরী, সঠিক কর্ম ঘন্টা, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা, সাধারণ ছুটির সময় শ্রমিক ছাঁটাই না করা, লে-অফ না করা সহ সাধারণ শ্রমিকদের বেতন না কাটার দাবীসহ ন্যায় সঙ্গত বিভিন্ন দাবি তুলে ধরেন নেতৃবৃন্দরা

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

টাঙ্গাইলের মধুপুরে ৩ পদের বিপরীতে লড়বেন ১৩ জন।

ঝিনাইগাতীতে শিশু ধর্ষণ মামলার ধর্ষক ফয়সালের ফাঁসি এবং সহযোগী মোশারফকে দ্রুত গ্রেপ্তারের দাবীতে মানববন্ধন।

কুষ্টিয়া মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪ জন

লালমনিরহাট কুলাঘাট ইউনিয়নে একটি সেতুই বদলে দিতে পারে ২০ হাজার মানুষের ভাগ্য।

টুঙ্গিপাড়া বর্নি ইউনিয়নে দুজনের কথা- কাটাকাটি নিয়ে মারামারি।

টঙ্গীতে ট্রেনে হামলা-ছিনতাই : আটক ৯, লুটের মালামাল উদ্ধার।

ঈশ্বরদী থেকে ছেড়ে আসা ট্রেনে কাটা পড়ে পুলিশ ক্যাম্প ইনচার্জের মৃত্যু লাশ গেল এক কিলোমিটার দূরে।

বেনাপোলে র‌্যাবের অভিযানে ২১টি ককটেল উদ্ধার

বেলকুচিতে জামায়াতের অবরোধ কর্মসূচী পালন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় অভিযোগ রাজবাড়ীতে চাঁদসহ ৫ বিএনপি নেতাদের নামে মামলা হয়েছে।