Monday , 4 December 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অন্য ৩ বারের চেয়ে অনেকটা চ্যালেঞ্জিং এবং কঠিন সমীকরণ বলে মন্তব্য সাধারণ জনগণ

প্রতিবেদক
Staff Reporter
December 4, 2023 3:10 pm

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অন্য ৩ বারের চেয়ে অনেকটা চ্যালেঞ্জিং এবং কঠিন সমীকরণ বলে মন্তব্য সাধারণ জনগণ

মো: লিটন উজ্জামান

কুষ্টিয়া ২ ভেড়ামারা – মিরপুর আসনটি ১৯৭৫ পরবর্তী সময় থেকেই আওয়ামীলীগের নাগালের বাহিরে। এ আসনটিতে সামরিক সরকার এরশাদ শাসনামলে ১৯৮৬ সালে জাতীয় পার্টির আহসান হাবীব লিংকন, ১৯৯১ সালে বিএনপির আব্দুর রউফ চৌধুরী, ১৯৯৬ সালের ১৫ ফেব্রয়ারী সহ ২ টি ভোটে এবং ২০০১ সালে বিএনপির অধ্যাপক শহীদুল ইসলাম ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে ১৪ দল ও মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ’র সভাপতি হাসানুল হক ইনু সংসদ সদস্য নির্বাচিত হন।

কুষ্টিয়া ২ ভেড়ামারা – মিরপুর আসনটিতে বাংলাদেশ আওয়ামীলীগের ৪ বারের যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ’র ব্যাপক জনপ্রিয়তা থাকলে ও জোটের কারণে তাকে এ আসনটিতে মনোনয়ন বঞ্চিত হতে হয় এবং কুষ্টিয়া ৩ (সদর) আসনে জায়গা করতে হয় এবং পরবর্তী সময়ে তিনি সেখানকার সংসদ সদস্য নির্বাচিত হন।

সারা বাংলাদেশে আওয়ামীলীগের ২৯৮ টি আসনে মনোনয়ন ডিক্লেয়ার করা হলেও কুষ্টিয়া ২ ও নারায়নগঞ্জ ৫ আসনটি এখনো মনোনয়ন ডিক্লেয়ার করা হয় নাই।তবে অনেক রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা জোটের কারণে আসন ২ টি ফাঁকা রাখা হয়েছে নতুবা জোট প্রার্থীদের সুযোগ করে দিতে আওয়ামীলীগ এ আসনে প্রার্থী নাও দিতে পারে অনেকের অভিমত।

আওয়ামীলীগ থেকে স্বতন্ত্র নির্বাচনে শিথিলতা থাকায়, ভোটকে উৎসব মুখর করতে এবং কেন্দ্র ভোটার উপস্হিতি বাড়াতে স্বতন্ত্র, ও অন্যান্য দলের প্রার্থীদের ভোটে অংশ গ্রহণের অবারিত দ্বার উম্মোচন করা হয়েছে।এ আসনে জাসদ বা ১৪ দলের শরীক হাসানুল হক ইনু হেভিওয়েট প্রার্থী,তার সাথে রয়েছে বর্তমানের হর্টথ্রব স্বতন্ত্র হেভিওয়েট প্রার্থী কামারুল আরেফিন।বর্তমান বাস্তবতা এবং পরিবর্তিত পরিস্হিতি সামলে বিজয়ের শেষ হাসি হাসবেন তা পরখ করে দেখতে মুখিয়ে আছে ভেড়ামারা- মিরপুরবাসি।

এ আসনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছিলেন, কুষ্টিয়া মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার ইফতেখার মাহমুদ বাচ্চু, মিরপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন, শরীফুজ্জামান নবাব।

দল থেকে বিশেষ কোন বাধ্যবাধকতা না থাকাই উল্লেখিত ৩ জনই বর্তমানে স্বতন্ত্র হিসেবে আবির্ভুত হয়েছেন।তাছাড়া কুষ্টিয়া মেডিকেলের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার এসএম মুসতানজিদ লোটাস স্বতন্ত্র হিসাবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন।এছাড়া ও এ আসনে আরও ৭ জন প্রার্থী রয়েছেন।যদিও মোঃ শাহেদুজ্জামান,আনোয়ার হোসেন,ইফতেখার মাহমুদ,আরিফুর রহমান,সৈয়দ কামরুল আরেফিন,মোঃ শরীফুজ্জামান সহ ৬ জনের মনোনয়ন পত্র কিছু ক্রুটি বিচ্যুতির কারণে জেলা রিটার্নিং কর্মকর্তা কতৃক বাতিল ঘোষণা করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অন্য ৩ বারের চেয়ে অনেকটা চ্যালেঞ্জিং এবং কঠিন সমীকরণ বলে অনেকে মন্তব্য করেন।স্হানীয় জোটের নেতাদের সহিত দীর্ঘদিনের দুরত্ব ও সমন্বয়হীনতাকে দুষছেন অনেকে।সেক্ষেত্রে জোট এবং স্বতন্ত্র প্রার্থীদের মধ্যকার ভোটযুদ্ধের মাধ্যমে সৃষ্ট অসন্তোষ ভবিষৎ
এ স্হায়ী দুরত্ব তৈরী করতে পারে বলে সচেতন মহলের ধারণা।

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

বিকাশ দাশ গুপ্তের পক্ষ থেকে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সামশুদ্দোহা চৌধুরী কে শুভেচ্ছা।

রাজবাড়ীতে উপকার ভোগীদের সাথে মতবিনিময় সভাকরলেন এমপি জিল্লুল হাকিম

কাকিনা মহিপুর তিস্তা সেতু দিয়ে ট্রাক চলাচল বন্ধে সড়ক অবরোধ।

কাউনিয়ায় এস এস সি ৯৪ ব্যাচের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত।

বাবার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছেলের অভিযোগ

পটুয়াখালীতে এক ঘন্টার ছাত্রলীগ কমিটি।

শেরপুর ঝিনাইগাতীতে ভারতীয় প্রসাধনী সামগ্রী সহ ৩ জন গ্রেফতার

রংপুরে ঘুমের মধ্যেই না ফেরার দেশে চলে গেলেন বেরোবি শিক্ষাথী আফ্রিদি।

রংপুরে তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের মানববন্ধন।

দুর্ঘটনার পর বিক্ষুব্ধ লোকজন সার্বক্ষণিক গেটম্যানের দাবিতে রেললাইন অবরোধ করে আন্দোলন করেন।