Saturday , 25 November 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

দিনাজপুরের মহিলা পরিষদের সংবাদ সম্মেলনে প্রতিবেদন কন্যা শিশুরা ঘরে বাইরে শিক্ষা প্রতিষ্ঠানে কোথাও নিরাপদ নয়

প্রতিবেদক
Staff Reporter
November 25, 2023 4:37 pm

দিনাজপুরের মহিলা পরিষদের সংবাদ সম্মেলনে প্রতিবেদন
কন্যা শিশুরা ঘরে বাইরে শিক্ষা
প্রতিষ্ঠানে কোথাও নিরাপদ নয়
==================
মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস-২০২৩ উপলক্ষে দিনাজপুরে নারী ও শিশু নির্যাতনের ঘটনার তথ্য প্রকাশ করেছেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা।
২৫ নভেম্বর (শনিবার) বেলা ১১ টায় দিনাজপুর প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত প্রতিবেদন তুলে ধরেছেন সংগঠনের নেতৃবৃন্দ। পাশাপাশি সরকারের কাছে বেশ কিছু সুপারিশমালা তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।
সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদন পাঠ করেন বাংলাদশে মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক ড. মারুফা বেগম। এসময় উপস্থিত ছিলেন, অর্থ সম্পাদক রত্না মিত্র, সংগঠনের সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, প্রশিক্ষন গবেষনা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক রাজিয়া সুলতানা পলি, নির্বাহী সদস্য রোখসানা বিলকিস, শুকলা কুন্ডু, মহিলা পরিষদ ঠাকুরগাঁও জেলা কমিটির আহবায়ক শামিমা সুলতানা, মহিলা পরিষদ চিরিরবন্দর উপজেলা শাখার সভাপতি লায়লা বানু, সাধারণ সম্পাদক পূর্ণিমা মহন্ত প্রমুখ।
লিখিত প্রতিবেদনের শুরুতে জানানো হয়েছে, বর্তমানে কন্যা শিশুরা ঘরে বাইরে পাবলিক পরিসর, শিক্ষা প্রতিষ্ঠানে কোথাও নিরাপদ নয়। প্রতিদিন দেশের কোথাও না কোথাও যৌন নিপিড়ন উত্ত্যক্তকরন ধর্ষনের চেষ্টা, দলবদ্ধ ধর্ষনের পর হত্যাসহ নানান প্রকার সহিংসতার শিকার অধিকাংশই কিশোরী তরুনী এবং শিশু। নারী ও কন্যার জীবনের নিরাপত্তা আরো হুমকির মধ্যে পড়েছে। দীর্ঘ দুই যুগের বেশী সময় ধরে নারীর প্রতি সংঘটিত সহিংস নির্যাতনের ঘটনা হাতে গোনা দু’ চারটি ছাড়া একটারও বিচার হয়নি। নির্যাতনকারিরা কৌশল পরিবর্তন করেছে এবং নৃশংসতার মাত্রা ভয়ঙ্কর মানবিকতার পরিপন্থি।
সম্প্রতি চিরিরবন্দর উপজেলায় ৫ যুবকের কাছে গণধর্ষনের শিকার একজন তরুনীর ঘটনার সঠিক তদন্ত এবং গণধর্ষনে জড়িতদের বিচারের আওতায় আনতে মহিলা পরিষদ মানববন্ধন কর্মসূচি পালন এবং পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
এছাড়াও বীরগঞ্জে এক স্কুল ছাত্রীকে বোখাটে যুবক কর্তৃক উত্ত্যক্ত এবং ওই স্কুল ছাত্রীর বাড়ীতে আগুন দেওয়ার ঘটনার পাশাপাশি বিরলে কিশোরিকে উত্ত্যক্ত এবং অপহরনের করে ধর্ষনের ঘটনার বর্ননা করা হয়েছে।
অন্যদিকে শহরের পাটুয়াপাড়ায় বিয়ে পরবর্তী পারিবারিক অশান্তি সুরাহা, হাজী দানেশ বিশ্বিবদ্যালয়ে একজন ছাত্রীকে উত্ত্যক্তকারি ছাত্রকে শাস্তিস্বরুপ বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করানো এবং খানসামা উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের সময় ছাত্রীদের অশ্লীল ভিডিও দেখিয়ে শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্ত শিক্ষক সিরাজুল ইসলাম মাহমুদকে বরখাস্ত করানোর সফলতার তথ্য প্রকাশ করা হয়েছে মহিলা পরিষদের ওই প্রতিবেদনে।
প্রতিবেদনে আরো জানানো হয়, গত বছরের ২২ নভেম্বর থেকে চলতি বছরের ২৩ নভেম্বর পর্যন্ত গেল এক বছরে দিনাজপুর জেলায় নারী ও শিশু ধর্ষনের মামলা হয়েছে ৩৫টি, শিশু নির্যাতনের মামলা হয়েছে ৭৩টি, যৌতুকের জন্য নির্যাতনের ২৫৬টি মামলা ছাড়াও বিভিন্ন অপরাধে আরো ১৭৮টি মামলা রেকর্ড হয়েছে।
নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিচারালয়ে ধর্ষিতার চরিত্র নিয়ে প্রশ্ন উপস্থাপন নিষিদ্ধ করে স্বাক্ষ্য আইনের বিধান পরিবর্তন এবং ভিকটিম সার্পোট সেন্টার ও ওসিসির কার্যক্রম দেশব্যাপি বিস্তুৃত এবং নারী ও কন্যা নির্যাতনকারিদের রাজনৈতিক সামাজিক প্রশাসনিক আশ্রয় প্রশয় দেওয়া বন্ধ করাসহ বেশ কিছু সুপারিশমালা উপস্থাপন করা হয়েছে লিখিথ প্রতিবেদনে।

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

গতকাল স্বর্গীয়া রেভা দাশ গুপ্তা’র বার্ষিক ক্রিয়া সীতাকুণ্ড মন্দিরে সম্পর্ণ করা হয়েছে।

যারা নির্বাচন ভণ্ডুল করতে চায়, তাদেরকে মোকাবেলা করবে যুবসমাজ-কৃষিমন্ত্রী

ধামইরহাটে রাষ্ট্রীয় মর্যাদায় স্বতন্ত্র এমপি প্রার্থী আমিনুল হকের দাফন সম্পন্ন

চিরকুট লিখে স্ত্রী স্বর্ণার পাশের করবটা খালি আছে সে খানে কবর দিয়েন – এক যুবক এর আত্মহত্যা।

জাতীয় সংসদ নির্বাচন বনাম ভোটারদের আগ্রহ অথই নূরুল আমিন

পীরগাছায় নানা আয়োজনে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস পালিত হয়েছে —

ভারতে পাচার হওয়া ১২ বাংলাদেশি নারী বেনাপোলে হস্তান্তর

রংপুরের ৩ যুবক কে মাদক সেবনের অপরাধে কারাদণ্ড দিয়েছেন লালমনিরহাট ভাম্যমাণ আদালত

রংপুরের ৩ যুবক কে মাদক সেবনের অপরাধে কারাদণ্ড দিয়েছেন লালমনিরহাট ভাম্যমাণ আদালত

কুড়িগ্রামে স্ত্রীর মামলায় সহকারী পুলিশ সুপার সাময়িক বরখাস্ত।

শার্শার  পানিতে ডুবে শিশুর মৃত্যু।