Monday , 20 November 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা 2 আসনে অথই নূরুল আমিন বাংলাদেশ আওয়ামী লীগ এর মনোনয়ন প্রত‍্যাশী।

প্রতিবেদক
Staff Reporter
November 20, 2023 5:35 pm

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা 2 আসনে
অথই নূরুল আমিন
বাংলাদেশ আওয়ামী লীগ এর মনোনয়ন প্রত‍্যাশী।

বিকাশ দাশগুপ্তঃ বিশেষ প্রতিনিধিঃ

অথই নূরুল আমিন নব্বই দশকের মানবতার কবি, মানবাধিকার কর্মী, শিক্ষাবন্ধু, আওয়ামী পক্ষের কলাম লেখক ও রাজনীতি বিশেষজ্ঞ।
বঙ্গবন্ধু বাংলাদেশের প্রান ( কবিতা গ্রন্থের লেখক )
প্রধানমন্ত্রীর মানব সম্পদ উন্নয়ন উপদেষ্টা ( বইয়ের লেখক ) এক থেকে দশম খন্ড পযর্ন্ত। সভাপতি বঙ্গবন্ধু জাতীয় কবিতা পরিষদ কেন্দ্রীয় কমিটি। প্রতিষ্ঠাতা কন্ঠবিদ বাংলাদেশ মানব সম্পদ লীগ।
একনজরে অথই নূরুল আমিনের সংক্ষিপ্ত পরিচিতি
অথই নূরুল আমিন 1968 ইং সনের 20 ফেব্রুয়ারি নেত্রকোনা জেলায় বারহাট্টা উপজেলার ছয়গাঁও গ্রামে এক ধনাঢ‍্য খান পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা আব্দুল হক খান। মাতা নুর জাহান বেগম।
অথই নূরুল আমিন বাল‍্যকাল থেকেই আওয়ামী লীগ রাজনীতির সাথে জড়িত। তিনি 1993 সনে ” কেন লেখা হলো না বঙ্গবন্ধুর নাম ” শিরোনামের কবিতা লিখে আলোচিত হন । এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে শতাধিক কবিতা লিখেছেন। অসংখ্য পত্রিকায় প্রকাশিত হয়েছে।

তিনি তৎকালীন সময়ে রাজধানী ঢাকার সাবেক 42 নং ওয়ার্ড আট নং ইউনিট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক পদে দায়িত্ব পালন করেন 1993 থেকে 1995 , তারপর থেকে 2003 পযর্ন্ত আট নং ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন।

তৎকালীন তিনি বৃহত্তর ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন পরিষদ ঢাকা কমিটির সহ সম্পাদক পদে ছিলেন। ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নে অথই নূরুল আমিনের রয়েছে বিশেষ অবদান। রয়েছে অর্থ ব‍্যয় শ্রম এবং মেধা।
তিনি 2001 পরবর্তীতে 2002 সালে বাংলাদেশ আওয়ামী লীগকে সাংগঠনিকভাবে আরো শক্তিশালী হওয়ার লক্ষ্যে 12 টি পরামর্শ প্রদান করেন। পরামর্শ গুলো সরাসরি দলের সভাপতি ( বতর্মান মাননীয় প্রধানমন্ত্রী ) র কাছে। সাবেক সাধারণ সম্পাদক এবং দপ্তর সম্পাদকের নিকট প্রেরণ করেন।
উক্ত 12 টি পরামর্শের এক নম্বরে লেখা ছিল 23 বঙ্গবন্ধু এভিনিউ দলীয় কেন্দ্রীয় অফিসটি সুন্দর ও সুরক্ষিত করতে হবে। তিনি মনে করেন। যে অফিসটি বতর্মানে করা হয়েছে এটা সেই 2002 সালের পরামর্শ অনুযায়ী।

অথই নূরুল আমিনের সেই 12 টি পরামর্শ পরবর্তীতে বেশ কিছু জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়।
দৈনিক প্রথম আলো 5 মে 2002 রোজ রবিবার।
দৈনিক ভোরের কাগজ 20 মে 2002 সোমবার
দৈনিক আল আমীন 20 এপ্রিল সহ অসংখ্য পত্রিকায় পরামর্শ গুলো ছাপা হয়েছিল। বেশ কিছু পত্রিকা এখনো সংরক্ষণে আছে বলে তিনি জানিয়েছেন।

তিনি 1993 থেকে বিভিন্ন জাতীয় দিবস, শোক দিবস বিজয় দিবস, মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে সংকলন স্বরনিকা প্রকাশ করতেন এবং উল্লেখযোগ্য দিবস পালনে বিভিন্ন সংগঠন কে উৎসাহিত করতেন। সাধ‍্য মত আর্থিক সহযোগিতাও করেছেন।
1993 সনে বঙ্গবন্ধু জাতীয় কবিতা পরিষদ প্রতিষ্ঠা করেন।
1994 সনে ঢাকার মোহাম্মদপুরের কৃষি মার্কেট সংলগ্ন একটি বস্তি আগুনে পুড়ে গেলে তিনি ত্রাণ কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন। এখানে আওয়ামী লীগ সভাপতি ( বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ) পরিদর্শন করতে এসেছিলেন । সেদিন এই খবর বিটিভিতে প্রচার হয়। অথই নূরুল আমিন সেদিন সাথে ছিলেন ।

সেই আগুনে পোড়ায় ক্ষতিগ্রস্ত পরিবারের শিশুদের শিক্ষা প্রদান করতে তখন এলাকার আরো কয়েকজন শিক্ষিত ছেলে মেয়ে নিয়ে। কলম কলি অক্ষর দান কেন্দ্র নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। এবং স্ব অর্থায়নে সুবিধাবঞ্চিত শিশুদের কে শিক্ষা প্রদান করার উদ্যোগ নেন। স্কুলটি এখানে প্রায় পাঁচ বছর স্থায়ী ছিল।

তারপর ঢাকার মোহাম্মদপুরে 2011 সালে আবার সুবিধাবঞ্চিত শিশুদের জন‍্য 104 টি ( অস্থায়ী ) শাখা একযোগে জীবন বার্তা বিদ‍্যালয় নামে চালু করেন। তখন তিনি জীবন বার্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান ছিলেন। এখানে চার বছরের একটি কোর্স ছিল। বিভিন্ন বস্তির প্রায় 19 হাজার শিক্ষার্থীদের স্ব অর্থায়নে শিক্ষাদানে তিনি উৎসাহিত করেন।

তিনি প্রায় দশ বছর সময় ব‍্যয় করে ” প্রধানমন্ত্রীর মানব সম্পদ উন্নয়ন উপদেষ্টা ” শিরোনামের একটি বৃহৎ বই রচনা করেছেন । বই দশ খন্ডে প্রকাশিত। যা কপিরাইট আইনে দায়বদ্ধ রয়েছে। বইটি ফোরসান গ্রন্থ প্রকাশ সহ বিভিন্ন প্রকাশনী থেকে পর্যায়ক্রমে প্রকাশিত হচ্ছে।
তিনি মিডিয়া বিমুখ একজন ব‍্যক্তি। খুব সহজে নিজেকে প্রচার করতেও চান না।
এই প্রতিনিধিকে তিনি জানিয়েছেন। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে 2006 সালে নেত্রকোনা 2 আসনে এমপি নির্বাচন করতে চেয়েছিলেন। এবং পরবর্তীতে 2013 সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদেও নির্বাচন করতে ব‍্যানার পোষ্টার করেছিলেন। সময়ের ব‍্যবধানে এবং যোগাযোগ বিচ্ছিন্ন থাকার ফলে আর হয়ে উঠেনি।
অথই নূরুল আমিন মনে করেন গত পনেরো বছরে সারাদেশ জুড়ে উন্নয়ন চক অনুযায়ী সবখানেই উন্নয়ন হয়েছে। তারপরও নেত্রকোনা 2 আসনে বিশেষ জায়গা গুলোতে উন্নয়ন হয়নি। প্রকৃত জন স্বার্থের উন্নয়ন কি এবং কোন ধরনের আসলে অনেকেই জানেন না।
একজন এমপি যদি সত্যিকার অর্থে মানব প্রেমি সমাজ প্রেমি দেশ প্রেমি হন। তবে নিজ থেকেও সমাজ উন্নয়নে অনেক ভূমিকা রাখতে পারেন। তিনি মনে করেন রাষ্ট্রের একজন মাননীয় প্রধানমন্ত্রীর সম্মান ও সুনাম সর্বস্তরের জনগণের কাছে বিশেষ করে একজন এমপির আসনে ফুটিয়ে তুলবে একজন এমপি। একজন এমপির আদর্শ গুণাবলি থেকে দেশের মাননীয় প্রধানমন্ত্রীর প্রশংসা আসবে সর্বস্তরের জনগণের আলোচনা থেকে।
প্রকৃত জন স্বার্থের উন্নয়ন গুলো করার তাগিদেই নেত্রকোনা 2 আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে যদি তিনি মনোনয়ন পান তবে এমপি পদে নির্বাচন করবেন মর্মে এই প্রতিনিধির সাথে একান্ত আলাপ কালে তিনি জানিয়েছেন।

তিনি নেত্রকোনা ও বারহাট্টার জনগণের সাথে মিলেমিশে আছেন। এছাড়া দেশের বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় ও অনলাইন মিডিয়ায় নিয়মিত কলাম কবিতা প্রবন্ধ নিবন্ধ লিখছেন।
উপদেষ্টা মন্ডলীর সভাপতি দৈনিক আমাদের সমাচার, অনলাইন। লেখালেখি দৈনিক বিডি ক্রাইম টাইমস, দৈনিক বাংলার সূর্য‍্য।
নিয়মিত লেখালেখি, দৈনিক নবদেশ 24.কম, দৈনিক আজকের কাগজ অনলাইন, দৈনিক অনুসন্ধানী বার্তা ডটকম, দৈনিক বাংলা সংবাদ, দৈনিক সংবাদ চিত্র ডটকম, দৈনিক বর্তমান সংবাদ ডটকম, একুশে 71 ডটকম, প্রচেষ্টা নিউজ পিএন টিভি, ইত্যাদি পত্রিকায়।
মহাপরিচালক ( 1) স্মার্ট বাংলাদেশ 41
উপদেষ্টা অ‍্যালেক্স ব্লাড ব‍্যাংক।
উপদেষ্টা আন্তর্জাতিক মানবাধিকার আইন সহায়তা প্রদানকারী সংস্থা। স্বপ্ন সেবা মানবিক সংস্থা এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল সামাজিক সংগঠন সহ দেশে বিদেশে অসংখ্য সংগঠনের পরামর্শক উপদেষ্টা ও পৃষ্ঠপোষক তিনি। এছাড়া বাংলাদেশের অনেক জেলায় ব‍্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে এমন পাঠাগার গুলোতে সৌজন্য বই দিয়ে যাচ্ছেন তিনি।
20/ 11/ 2023

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

চট্টগ্রাম উত্তর জেলা ( ৬নং রাউজান ) আসনে এবি এম ফজলে করিম চৌধুরী কে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নমিনেশন দেন

জামিনে মুক্তি পেলেন সলঙ্গা থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল আলিম সরকার রাম সরকার বিল্পব

বেলকুচিতে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত।

এ এপি আবুল কালাম আজাদ এর নাম ভাঙ্গিয়ে চলছে অবৈধভাবে ফুটপাত দখল করে চলছে পানের ব্যবসা।

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা -২০২৩ কালুখালী উপজেলা জেলা রাজবাড়ি

সহকারি শিক্ষকের বকেয়া এমপিও’র জন্য এক লাখ টাকা চাঁদা দাবি প্রধান শিক্ষকের

কুষ্টিয়ায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত নাদিরা খানম জাহিদুল ইসলাম।

রংপুর মেডিকেলে হিমঘরের ফ্রিজ নষ্ট, লাশে পচন

মধুপুর উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা অনুষ্ঠিত।

ফখরুলের নামে অপপ্রচার রংপুর ছাত্রলীগের সাবেক সভাপতির বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানি মামলা।