Monday , 26 June 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

কুরবানিকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে রংপুরের কামার।

প্রতিবেদক
Staff Reporter
June 26, 2023 6:01 pm

মাটি মামুনঃ-রংপুর প্রতিনিধিঃ-

আগামী ২৯ জুন বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা অর্থাৎ কুরবানির ঈদ। ঈদকে সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন একালার কামাররা। দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে তাদের ব্যস্ততা। এই ঈদে গরু, ছাগল, উটকে কুরবানি পশু হিসেবে জবাই করা হয়। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কুরবানির পশু জবাই চলে। এসব পশুর গোশত কাটতে দা-বটি, ছুরি-ছোরা, চাপাতি ইত্যাদি ধাতব হাতিয়ার অপরিহার্য।

যেহেতু কুরবানির পশু কাটাকুটিতে চাই ধারালো দাঁ, বটি, চাপাতি ও ছুরি। তাই কয়লার চুলায় দগদগে আগুনে গরম লোহার পিটাপিটিতে টুং টাং শব্দে মুখর হয়ে উঠেছে রংপুরের কামার শালাগুলো।মকয়েকজন কামারের সাথে আলাপ করে জানা যায়, পশুর চামড়া ছাড়ানো ছুরি ১০০ থেকে ২০০, দা ২০০ থেকে ৩৫০ টাকা, বটি ২৫০ থেকে ৫০০, পশু জবাইয়ের ছুরি ৩০০ থেকে ১ হাজার টাকা, চাপাতি ৫০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

সরেজমিনে রংপুরে বিভিন্ন জায়গায় ঘুরে দেখা যায়,আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে অনেক ব্যস্ত সময় পার করছেন কামাররা। পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতেও লোকজন ভিড় করছেন তাদের দোকানে। আগে যে সব দোকানে দুজন করে শ্রমিক কাজ করতো, এখন সে সব দোকানে ৫-৬ জন করে শ্রমিক কাজ করছেন। কামার দোকানদারদের অভিযোগ কুরবানির ঈদ উপলক্ষে কয়লার দাম ও শ্রমিকের দাম বেড়ে গেছে। অপরদিকে ক্রেতাদের অভিযোগ ঈদ উপলক্ষে দাঁ, চাপাতি ও ছুরির দাম বেশি নেওয়া হচ্ছে।

এ ব্যাপারে রংপুর শহরের সিটি বাজরের কামার সত্য রঞ্জন দাশ বলেন, সারা বছর কাজ কম থাকে। কুরবানির ঈদ এলে আমাদের কাজ বেড়ে যায় কয়েক গুণ। ছুরি শান দেওয়ার জন্য ৫০ টাকা থেকে শুরু করে কাজের গুণাগুণের উপর ভিত্তি করে ১৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। এ বিষয়ে অপর কামার প্রভাস চন্দ্র দাশ বলেন, কুরবানির ঈদ উপলক্ষে আমাদের বেচা কেনা দ্বিগুণ বেড়ে গেছে। তবে ঈদের দুই দিন আগে থেকে রাত-দিন ২৪ ঘণ্টা বেচাকেনা হবে। তখন আমাদের খাওয়ার সময়ও থাকে না।

রংপুর নগরীর মেডিকেল পুর্বগেট এলাকার কামার বাবু বলেন, কুরবানির ঈদ উপলক্ষে কয়লা ও শ্রমিকের মূল্য বেড়ে গিয়েছে। দুই মাস আগেও প্রতি বস্তা কয়লার দাম ছিলো ৪০০ থেকে ৪৫০ টাকা। সেই কয়লা এখন আমাদের ৮০০ থেকে ৮৫০ টাকায় কিনতে হচ্ছে। তাই আমরা চাপাতি, ছুরি ও দায়ের দাম একটু বেশি নিচ্ছি। তা না হলে আমাদের লাভ হবে না। এদিকে দা, বটি, চাকু, চাপাতি তৈরি ও পুরনগুলোতে শান দিতে ব্যস্ত রংপুরের কামার শিল্পরা।

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগ শিলক ইউনিয়ন শাখার ৭,৮,৯ নং ওয়াডের কর্মী সম্মেলন অনুষ্ঠিত।

গাজীপুরে মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেট সহ ২ মাদক কারবারি আটক।

আজ বাপ্পি লাহিড়ীর ব্যবহত সোনার মালিকানা ৩০ মার্চ ২০২৪ ৩ঃ ৪৮ অপরাহু এখন কার কাছে

শেরপুরের শ্রীবরদীতে ছেলের হাতে বাবা খুন ছেলে আটক

টুঙ্গিপাড়া থানার অফিসার ইনচার্জ জনাব, এস এম কামরুজ্জামান এর নেতৃত্বে মাদকমুক্ত ও ইভটিজিং বিরুদ্ধে আভিযান।

পাবত্য শান্তিচু্ত্বি ২৬ তম বষপূতিআজ আপডেট শনিবার ২ ডিসেম্বর ২০২৩

নানা অনিয়মে চলছে কাউনিয়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স।

গরিব ও অসহায় পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ।

ইয়াস- পরিবেশ ও মানবাধিকার সংস্থা।

গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের উদ্যোগে মানববন্ধন।