Saturday , 17 June 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

গ্রহীতা, তাঁরা তাঁদের নিজেদের পছন্দ অনুযায়ী ভাইভা বোর্ডে চাকরিপ্রার্থীদের প্রশ্ন করেন।

প্রতিবেদক
Staff Reporter
June 17, 2023 9:54 pm

নিজস্ব প্রতিবেদকঃ আশিক হাসান সীমান্ত:-

প্রশিক্ষণের অংশ নেওয়া একজন অদম্য মেধাবীর হাতে সনদ তুলে দিচ্ছেন ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন ইকরাম কবীরছবি: আব্দুর রাজ্জাক সরকার ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে অদম্য মেধাবীদের জন্য ক্যারিয়ার প্রস্তুতি ও দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। ‘ক্যারিয়ার প্রস্তুতি: জব মার্কেটের জন্য নিজেকে যেভাবে তৈরি করবেন’ শীর্ষক এ প্রশিক্ষণ আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে বিশ্ববিদ্যালয়পড়ুয়া ও বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক পাস করা অদম্য মেধাবীরা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

উন্নত ক্যারিয়ার গঠনে অদম্য মেধাবীদের বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শ দেন ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন ইকরাম কবীর এবং হেড অব এইচআর আখতারউদ্দিন মাহমুদ। আখতারউদ্দিন মাহমুদ বলেন, চাকরির জন্য ভাইভা বোর্ডগুলোয় সাধারণত দুই ধরনের ব্যক্তি ইন্টারভিউ নেন। একদল প্রশিক্ষণপ্রাপ্ত সাক্ষাৎকার গ্রহীতা, আরেক দল সাধারণ সাক্ষাৎকার গ্রহীতা। যাঁরা সাধারণ সাক্ষাৎকার গ্রহীতা, তাঁরা তাঁদের নিজেদের পছন্দ অনুযায়ী ভাইভা বোর্ডে চাকরিপ্রার্থীদের প্রশ্ন করেন

আর যাঁরা প্রশিক্ষণপ্রাপ্ত সাক্ষাৎকার গ্রহীতা, তাঁরা নির্দিষ্ট ফরম্যাটে প্রশ্ন করেন। চাকরিপ্রার্থীদের প্রশ্নকারীর প্রশ্ন মনোযোগ দিয়ে শুনতে হবে। যেটা জিজ্ঞাসা করবেন, ঠিক সেটার উত্তর দিতে হবে। বেশি বলা যাবে না।চাকরির ভাইভায় কীভাবে প্রশ্নের উত্তর দিতে হবে, তাঁর ব্যাখ্যা দিচ্ছেন আখতারউদ্দিন মাহমুদ চাকরির ভাইভায় কীভাবে প্রশ্নের উত্তর দিতে হবে, তাঁর ব্যাখ্যা দিচ্ছেন আখতারউদ্দিন মাহমুদছবি: আব্দুর রাজ্জাক সরকার
চাকরি পাওয়ার ক্ষেত্রে কমিউনিকেশনের গুরুত্ব তুলে ধরেন ইকরাম কবীর। তিনি বলেন, চাকরিপ্রার্থীদের নিজেকে উপস্থাপন করা শিখতে হবে। বিভিন্ন ধরনের কমিউনিকেশন স্কিলস বা যোগাযোগের দক্ষতা রপ্ত করতে হবে। ভাইভা বোর্ডে কীভাবে প্রশ্নের উত্তর দিতে হবে, তা জানতে হবে। যোগাযোগের জ্ঞান ভালো থাকলে চাকরি পাওয়া সহজ হয়।

দিনাজপুর থেকে এসে প্রশিক্ষণে অংশ নিয়েছেন চাকরিপ্রার্থী মো. মাহমুদুল হাসান। তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেছেন। মো. মাহমুদুল হাসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পাট চুকিয়ে এখন চাকরির প্রস্তুতি নিচ্ছি। প্রশিক্ষণে চাকরির ভাইভা বোর্ডের করণীয় সম্পর্কে নতুন অনেক বিষয় জানলাম। এসব বিষয় আমাকে চাকরি পেতে সহায়তা করবে বলে আশা করছি। প্রশিক্ষণে অংশ নেওয়া সব অদম্য মেধাবীকে ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের সনদ দেওয়া হয়।

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

শোক সংবাদ আবেদা খাতুন হেনা চলে গেলেন পরপারে

বিনোদন —————— ঈদের আগে কাগজ দিয়ে ঘর সাজাতাম : শাহনূর

সাংবাদিক মঞ্জুর হোসাইন মিলন হত্যার বিচার দাবিতে মানববন্ধন।

পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে নিসচা উত্তর জেলা শাখার উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ।

পীরগাছা রিপোর্টার্স ক্লাবের পক্ষ থেকে থানা নবাগত অফিসার ইনচার্জ সুশান্ত কুমার সরকার কে ফুলেল শুভেচ্ছা ও মতবিনিময় —

শেরপুর ঝিনাইগাতী সড়কের উপরে বাজার জনদুর্ভোগ চরমে।

ফুলপুর থানা ওসি মাহাবুবুর রহমানের উদ্যোগে ঈদুল ফিতর উপলক্ষে ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা।

রংপুরের পীরগাছায় ইডিসি ও এসএমসি সদস্যদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রংপুরে বিজিএম হসপিটালে সন্ত্রাসীর হামলা থানায় অভিযোগ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি শান্তি পদক‘ প্রাপ্তির ৫০ বছর পূর্তি।