Thursday , 1 June 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. প্রবাস
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. রাজনীতি
  9. সারাদেশ

সংবাদকর্মীদের মারধর ; সরকারি দপ্তরে ৮ ঘন্টা অবরুদ্ধ।

প্রতিবেদক
Staff Reporter
June 1, 2023 3:50 pm

মেহেদী হাসান কবির :-

কিশোরগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান এর দুর্নীতির নেতিবাচক সংবাদ ঠেকাতে প্রায় ৮ ঘন্টা সংবাদকর্মীদের অবরুদ্ধ করে মারধর ও সংবাদকর্মীদের ক্যামেরা থেকে মেমোরি কার্ড জোড়পূর্বক রেখে দেয়াসহ ব্যাতিগত মোবাইল থেকে গোপনে ধারনকৃত সকল ভিডিও ডিলিট এবং সংবাদকর্মীদের ব্যবহৃত গাড়ি আটকে রাখা হয়েছে বলে জানা গেছে। এই পুরো ঘটনাটি ঘটেছে কিশোরগঞ্জ জেলা সমাজসেবা কমপ্লেক্স এর উপ-পরিচালক কামরুজ্জামান এর অফিস কক্ষে।

জানা যায়, কিশোরগঞ্জ জেলায় সমাজসেবা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি এতিমখানার সংখ্যা ৩৩টি, প্রায় সবকটি এতিমখানার বিরুদ্ধে ভুয়া এতিমের তালিকা দেখিয়ে অর্থ আত্মসাৎ এর অভিযোগ রয়েছে। এর মধ্যে এমদাদুল উলুম এতিমখানা, রাবারকান্দি, বাজিতপুরে ১১ জনের ক্যাপিটেশন গ্রান্ট পায়, যেখানে নিতিমালা অনুযায়ী এতিম থাকার কথা ২২ জন তবে সরেজমিনে সেখানে এতিম পাওয়া গেছে মাত্র ১ জন। এছাড়াও ক্যাপিটেশন গ্রান্ট এর নিতিমালা অনুযায়ী কোন এতিম ছাত্রের বাবার অনলাইন মৃত্যু সনদ পাওয়া যায়নি, নেই এতিমখানার ভর্তি রেজিষ্টার, ছিলনা এতিমখানা পরিচালনা পরিষদ কমিটির মেয়াদ, উত্তোলন করা হয় না জাতীয় পতাকা, এমনকি ক্যাপিটেশন গ্রান্টের কোন সাইনবোর্ডও নেই উক্ত এতিমখানায়। স্থানীয় এলাকাবাসীর অভিযোগ বাজিতপুর উপজেলা সমাজসেবা অফিসার বাবুল মিয়ার সাথে আর্থিক লেনদেনের মাধ্যমে সরকারের কোন নিয়ম নীতি না মেনেই পরিচালিত হচ্ছে এই ভুঁইফোড় এতিমখানা।

অন্যদিকে অষ্টগ্রামে কলিমপুর গ্রামের ডা: হোসেন আলী চৌধুরী এতিমখানার চিত্র আরও ভয়াবহ। এখানে ক্যাপিটেশন গ্রান্ট পায় ২৭ জন এতিমের যেখানে সরেজমিনে পাওয়া গেছে মাত্র ১ জন এতিম। ক্যাপিটেশন গ্রান্ট এর নিতিমালা অনুযায়ী প্রতিষ্ঠানে এতিম ছাত্র থাকার কথা ৫৪ জন। সেখানেও পাওয়া যায়নি এতিম ছাত্রদের পিতার মৃত্যু সনদ, নেই ভর্তি রেজিষ্টার, নেই এতিমখানা পরিচালনা পরিষদ কমিটির মেয়াদ, নেই ক্যাপিটেশন গ্র্যান্টের সাইনবোর্ড, উত্তোলন করা না জাতীয় পতাকা।

বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্র্যান্ড বরাদ্দ ও বন্টন নীতিমালা-২০১৫ এর অনুচ্ছেদ ৭ এর ১২ অনুযায়ী, কমপক্ষে ১০ জন এতিম শিশু অবস্থান করে শুধুমাত্র এমন প্রতিষ্ঠানই ক্যাপিটেশন গ্র্যন্টের অন্তর্ভূক্ত হবে। সেখানে মাত্র একজন এতিম দেখিয়ে কিভাবে সরকারি টাকা পাচ্ছেন এমন প্রশ্নের উত্তরে প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক বলেন, আমরা যখন ছয় মাস পর পর সমাজসেবা অফিস থেকে চেক আনতে যাই তখন উপ-পরিচালক কামরুজ্জামান স্যারকে এক লক্ষ টাকা করে প্রতি ছয় মাসে একবার ও উপজেলা সমাজসেবা অফিসের কর্মচারী দ্বীন ইসলামকে ২০ থেকে ২৫ হাজার টাকা দিয়ে থাকি।বর্ধমান পাড়া কেরাতিয়া হাফিজিয়া এতিমখানা মাদ্রাসার অবস্থাও একইরকম।সেখানে ক্যাপিটেশন গ্র্যান্ট পায় ১৫ জন, নেই এতিম ছাত্রদের পিতার মৃত্যু সনদ, নেই ভর্তি রেজিষ্টার, নেই এতিমখানা পরিচালনা পরিষদ কমিটির মেয়াদ, এখানেও উত্তোলন করা হয় না জাতীয় পতাকা, নেই ক্যাপিটেশন গ্রান্ডের সাইনবোর্ড।

এতিমখানায় এতিম ছাত্র পাওয়া গেছে ৭ জন, যেখানে থাকার কথা ছিল ৩০ জন।এতিমখানা পরিচালনা পরিষদের মেয়াদ নেই ও পর্যাপ্ত পরিমাণের এতিম ছাড়া কিভাবে সরকারের এই অনুদানের টাকা পাচ্ছে এমন প্রশ্নের উত্তরে এতিমখানা কর্তৃপক্ষ বলেন, এটা সমাজসেবা অফিসের উপ-পরিচালক স্যার ও উপজেলা সমাজসেবা অফিসের কর্মচারী দ্বীন ইসলামকে ম্যানেজ করেই প্রতিষ্ঠান চালাচ্ছি আমরা। অন্যদিকে ডাঃ হোসেন আলী চৌধুরী এতিমখানার সাধারণ সম্পাদক বলেন, সমাজসেবা অফিসের উপ-পরিচালক স্যার ও দ্বীন ইসলামকে টাকা দিতে অস্বীকৃতি জানালে তারা আমাদের প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার হুমকি দেয়, তখন আমরা একপ্রকার বাধ্য হয়েই তাদের টাকা দেই। তাছাড়া আমাদের প্রতিষ্ঠানে প্রয়োজন সংখ্যক এতিম নেই, আর নিয়ম নীতি যথাযথভাবে পালন করা হয় না, তাই আমরা কোন উপায় না পেয়ে তাদের কথা মতো তাদেরকে ম্যানেজ করেই প্রতিষ্ঠান চালাই।

সূত্রে জানা গেছে, অষ্টগ্রামে নিয়মিত সমাজসেবা অফিসার না থাকায় দীর্ঘদিন ধরে দ্বীন ইসলামই বতমানে অফিসের হর্তাকর্তা। তার নিয়ন্ত্রণে চলে পুরো উপজেলা সমাজসেবা অফিস। নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক এতিমখানার সুপার বলেন, এতিমখানা পরিচালনা পরিষদের কমিটির মেয়াদ আনতে গেলে সমাজসেবার উপ-পরিচালক কামরুজ্জামান স্যার আমাদের কাছ থেকে প্রতিবারই ৫ থেকে ১০ হাজার টাকা করে নিয়ে কমিটির মেয়াদ দেয়। টাকা দিতে অনিহা প্রকাশ করলে কামরুজ্জামান ক্ষিপ্ত হয়ে সুষ্ঠু তদন্ত করে এতিমের সংখ্যা কমিয়ে দিবে বলে হুমকি দেয়।

এদিকে আবার অনেক প্রতিষ্ঠানের সভাপতি ও সাধারণ সম্পাদক কামরুজ্জামানের এই অনিয়ম নিয়ে সংবাদকর্মিদের ক্যামেরার সামনে সাক্ষাৎকার দেয়। সমাজসেবার উপ-পরিচালক কামরুজ্জামানের বিরুদ্ধে উঠে আসা এসব অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে জেলা সমাজসেবা কার্যালয়ে গেলে তিনি ক্ষিপ্ত হয়ে সংবাদকর্মীদের গালিগালাজ করতে থাকে। একপর্যায়ে সংবাদকর্মীদের আটকে রেখে ফোনে থাকা গোপনে ধারনকৃত উপ-পরিচালকের অপকর্মের সমস্ত ভিডিও জোরপূর্বক ডিলিট করে দেয় এবং সংবাদকর্মীদের সাথে থাকা ক্যামেরার মেমোরি কার্ড জোড়পূর্বক খুলে রেখে দেয়া হয়।

পরে বাজিতপুর উপজেলা সমাজসেবা অফিসার বাবুলকে উপ-পরিচালক কামরুজ্জামান ফোন করে জেলা অফিসে ডেকে এনে কামরুজ্জামানের নেতৃত্বে সমাজসেবা অফিসার বাবুল ও হোসেনপুর উপজেলা সমাজসেবা অফিসের অফিস সহকারী মোঃ রবিনসহ অজ্ঞাতনামা আরও ৫ থেকে ৬ জন মিলে সংবাদকর্মীদের এলোপাতাড়ি মারধর করে। এর মধ্যে উপজেলা সমাজসেবা অফিসার বাবুল সংবাদকর্মীদের কিল, ঘুষি, লাথি ও কানে সজোরে থাপ্পড় দিয়ে গুরুতর আহত করে এবং মিথ্যা ও বানোয়াট একটি কাহিনী সাজিয়ে সংবাদকর্মীদের ব্যবহৃত গাড়ি জিম্মি করে উপ-পরিচালক তার ব্যক্তিগত হেফাজত রেখে দেয়। প্রায় ৮ ঘণ্টা অবরুদ্ধ রেখে সংবাদকর্মীদের কাছ থেকে নগদ নাম্বারে থাকা ১০ হাজার টাকা শহর সমাজসেবা অফিসার মোঃ সিদ্দিকুর রহমানের ব্যক্তিগত নগদ একাউন্টে নিয়ে নেয়। পরে সেখান থেকে সুকৌশলে বের হয়ে সংবাদকর্মীরা একটি বেসরকারি হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করে।

 

Loading

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

শার্শায় পিলার টপকাতে গিয়ে পড়ে মাদ্রাসা ছাত্রের মৃত্যু।

চুরি করতে না পেরে স্বামী ও স্ত্রী দু জনকে কুপিয়ে জখম।

আইন মেনে সড়কে চলি,স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি। ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস, ২০২৩

সরকারের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা-২০২৩ইং।

রংপুরের পীরগাছায় ব্যাটারিচালিত অটোরিক্সার ধাক্কায় (এক) মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে।

কুষ্টিয়া র‍্যাব -১২ এর অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার ।

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার নামজুল হক সুমন।

উন্নয়ন শান্তি ও নিরাপত্তার স্বার্থে নৌকা মার্কায় ভোট দিন ……… হাসানুল হক ইনু

পটুয়াখালীর বাউফলে কিশোর গ্যাংয়ের ছুরিআঘাতে দশম শ্রেনীর এক শিক্ষার্থী আহত হয়েছেন।

গাজীপুর মহানগর সালনা দেশি পাড়া জোরপূর্বক ভাবে রাস্তা নির্মাণ করা হচ্ছে।